মারাত্মক রোগের সামান্য ৯ লক্ষণে সতর্ক হোন সময় থাকতেই

মারাত্মক রোগের সামান্য ৯ লক্ষণে সতর্ক হোন সময় থাকতেই

মারাত্মক রোগ থেকে মুক্তির দোয়া,মারাত্মক রোগের তালিকা,মারাত্মক রোগ কি,marathi rog,হাঁসের মারাত্মক রোগ কোনটি,হাসের মারাত্মক রোগ কোনটি,মারাত্মক মানসিক রোগ,মারাত্মক কিছু রোগ,মারাত্মক রোগের নাম,marathi yoga,marathi yoga book pdf,marathi yoga nidra,marathi yoga pranayam,অস রোগ,এইচ রোগ কি কারনে হয়,এইচ রোগ কিভাবে হয়,এইচ রোগের লক্ষণ,এইচ রোগের লক্ষণ কি,এইচ রোগ,tv রোগ কি,এসেলি রোগ,মরণব্যাধি রোগের নাম,মারাত্মক অর্থ,কিছু রোগের নাম,রোগ ও চিকিৎসা,সব রোগের ঔষধ,চিংড়ির সবচেয়ে মারাত্মক রোগ কোনটি,একশিরা রোগ হলে কি সমস্যা হয়,এক শিরা রোগ কি,কোন রোগের কোন পরীক্ষা,এসএলই রোগ,tb রোগের চিকিৎসা,tv রোগ,ডাক্তার vs রোগী,কোন রোগের কোন ডাক্তার,tv রোগ কেন হয়,নার্ভ রোগ কি,প্রদাহ জনিত রোগ কি,ফাইলেরিয়া রোগ কি,নিউমোনিয়া একটি মারাত্মক রোগ ব্যাখ্যা কর,মানুষের রোগ ও চিকিৎসা,মিনিয়া রোগ
দেহের প্রতিটি বিষয়ে নজর রাখা উচিত সবারই। এ লেখায় দেওয়া হলো দেহের কিছু অস্বাভাবিক লক্ষণ। আপনি যদি এ ধরনের কোনো লক্ষণ দেখতে পান তাহলে দ্রুত সতর্ক হোন।

১. চোখের নিচে ডার্ক সার্কল

আপনার যদি চোখের নিচে ডার্ক সার্কল দেখা যায় তাহলে সতর্ক হোন। এটি হতে পারে আপনার পর্যাপ্ত ঘুমের অভাবে, যা আরও বহু সমস্যা তৈরি করতে পারে। এজন্য প্রতি রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুমাতে হবে। এছাড়া অ্যানেমিয়া ও এ ধরনের কোনো সমস্যার কারণেও হতে পারে এটি। মূলত রক্তের লোহিত কনা কমে গেলে এ ধরনের লক্ষণ দেখা যায়।

২. আঙুলের রং বদল

আপনার হাতের ও আঙুলের রং যদি প্রায়ই পরিবর্তিত হয় তাহলে সতর্ক হোন। কারণ এটি কোনো মারাত্মক স্বাস্থ্রগত সমস্যার কারণে হতে পারে। আর তাই এ সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

৩. ঝাপসা দৃষ্টি

বিভিন্ন সময়ে আপনার চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে আসা কোনো স্বাভাবিক বিষয় নয়। এমনকি এটি শুধু চোখের নয়, দেহের অন্য কোনো সমস্যার কারণেও হতে পারে। এছাড়া এটি কোনো মারাত্মক রোগের বা অসুস্থতার লক্ষণ হতে পারে। তাই এ ধরনের সমস্যা কোনোভাবেই হেলাফেলা করা যাবে না।

৪. চোখে বিন্দু দেখা

স্বাভাবিক দৃষ্টিশক্তিতে এমন কিছু আলো কিংবা বিন্দুর উপস্থিতি থাকবে না। কিন্তু আপনি যদি চোখের সামনে বা দৃষ্টিতে অযাচিত কোনো বিন্দু বা দাগ দেখতে পান তাহলে তা মোটেই ভালো লক্ষণ নয়। এগুলো যদি এক সপ্তাহের বেশি স্থায়ী হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

৫. পেটে শব্দ

স্বাভাবিকভাবে খাবার হজমের সময় পেটে সামান্য শব্দ হতে পারে। কিন্তু এর একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে। আপনার যদি পেটে অস্বাভাবিক শব্দ টের পান তাহলে সতর্ক হোন। এটি অন্ত্রের গুরুত্বপূর্ণ সমস্যার লক্ষণও হতে পারে।

৬. ত্বকের বহিরাংশ উঠে যাওয়া

ত্বকের বহিরাংশ উঠে যাওয়া স্বাভাবিক বিষয় নয়। আপনার যদি এমনটা হয় তাহলে সতর্ক হোন। সাধারণত ভিটামিনের অভাবে এমনটা হয়। তাই পুষ্টিকর ও ভিটামিনযুক্ত খাবার খান। যদি এতেও সমস্যা দূর না হয় তাহলে অন্য কোনো কারণের কথাও উড়িয়ে দেওয়া যায় না। তেমন ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

৭. ঘ্রাণশক্তি লোপ

যে কোনো জিনিসের গন্ধ স্বাভাবিকভাবেই আমাদের নাক গ্রহণ করতে পারে। ঠাণ্ডা লাগলে কিংবা অন্য কোনো কারণে তা সাময়ীকভাবে বাধা পেতে পারে। তবে দৃশ্যমান কোনো কারণ ছাড়া যদি এমনটা হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এটি অন্য কোনো মারাত্মক সমস্যার কারণেও হতে পারে।

৮. চোখের অস্বাভাবিক পলক

স্বাভাবিকভাবে আমাদের চোখ কয়েক সেকেন্ড পর পর পলক ফেলে। আর আপনার চোখের এ পলক ফেলার বিষয়টি যদি হঠাৎ দীর্ঘায়িত হয়ে যায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ এটি আপনার নার্ভাস সিস্টেমের সমস্যার লক্ষণ।

৯. অস্বাভাবিক শব্দ শোনা

কানে অস্বাভাবিক শব্দ শোনার নানা কারণ থাকতে পারে। সময়মতো এর কারণ নির্ণয় করে চিকিৎসা করা না হলে সমস্যাটি পরবর্তীতে মারাত্মক রূপ ধারণ করতে পারে। আর তাই এ সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।


By SHAJAL In 2021-12-11 02:58 am এই লেখাটি 848 বার পড়া হয়েছে

SHAJALBD is a Real File Downloader Sub Site and does not upload or host any files on it's server. If you are a valid owner of any content listed here & want to remove it then pleases send us an DMCA formatted takedown notice at info@shajalbd.com We will remove your content as soon as possible. We will remove your content as soon as possible.